ইসলামিক স্টাডিজে কেন পড়বেন?? সাবজেক্ট রিভিউ ইসলামিক স্টাডিজ

সাবজেক্ট রিভিউ - ইসলামিক স্টাডিজ,
ঢাবি

সাজেক্ট রিভিইউ ইসলামিক স্টাডিজ। ইসলামিক স্টাডিজে কেন পড়বেন? ইসলামিক স্টাডিজ বিভাগে কি কি পড়ানো হয়? ইসলামিক স্টাডিজ বিভাগ ঢাবি


ইসলামিক স্টাডিজে কেন ভর্তি হবেন বা ইসলামিক স্টাডিজের ফিউচার কি?


হয়ত ইসলামিক স্টাডিজ বা ইসলাম শিক্ষা নামটা শুনলেই  অনেকের মনে স্কুল-কলেজের সেই অবহেলিত 'ইসলাম শিক্ষা' বইটার কথা মনে পড়ে যায়। তাই হয়তো না বুঝেই অনেকেই  মনে মনে ভাবে ধুর! এইটা আবার পড়ার মতো কোনো সাবজেক্ট হইলো!! আবার অনেকে ভাবে এইখানে শুধু কুরআন-হাদিস পড়ানো হয়। তাই তারা অন্যকোন বিভাগকে পছন্দ করে নেয়।



চলুন প্রথমে জেনে নেই ইসলামিক স্টাডিজ বিভাগে কি কি পড়ানো হয় :




ইসলামিক স্টাডিজ মানেই হচ্ছে ইসলাম শিক্ষা। ইসলামে রয়েছে মানুষের পূর্ণাঙ্গ জীবন বিধান। ইসলামিক স্টাডাজ বিভাগেএ ইসলাম সম্পর্কে পরিপূর্ণ একটি আলোচনা রয়েছে।


যেমন কুরআন, হাদিস,ফিক্বহ, মহানবী সাঃ এর জীবনী, সাহাবায়ে কেরামদের জীবনী, এভাবে ধাপে ধাপে ইসলামে ব্যাংকিং পদ্ধতি, ইসলামের সমাজনীতি, সমাজ সেবা, ইসলামি পরিবার ব্যবস্থা, ইসলামি রাষ্ট্র ব্যবস্থা, ইসলামি রাজনীতি, ইসলামের ইতিহাস, হিউম্যান রাইটস, এন্থ্রোপলোজি, ইসলামিক বিধান, আন্তর্জাতিক সম্পর্ক, আরবি সাহিত্যের ও ইতিহাস, ইসলামি সভ্যতা ও সংস্কৃতি, আধুনিক মুসলিম বিশ্বের ইতিহাস, উমাইয়া ও আব্বাসী যুগের ইতিহাস।



ফাতেমি যুগ, উসমানি খেলাফত, অটোমান সম্রাজ্যের ইতিহাস, বিজ্ঞান ও প্রযুক্তিতে ইসলামের অবদান, ইত্যাদি বিষয়গুলো ইসলামিক স্টাডিজে পড়ানো হয়। কেননা ইসলামিক স্টাডিজ বিভাগের উদ্দেশ্য হলো ইসলামের উপর এক ধরণের গবেষণা করা বা ইসলাম সম্পর্কে শুরু থেকে শেষ পর্যন্ত জানা। সুতরাং ইসলামিক স্টাডিজ বিভাগকে স্কল কলেজের ইসলাম শিক্ষার মত মনে করা যাবেনা।


এছাড়া বিশ্ববিদ্যালয়ের সব সাবজেক্টগুলো মাইনোর হিসেবে রাখা হয়েছে, ইংলিশ,বাংলাদেশ স্টাডিজ, আইসিটি ইত্যাদি




কাদের জন্য ইসলামিক স্টাডিজ




 যদি কেউ ইসলামিক স্কলার হওয়ার স্বপ্ন দেখে তবে তার জন্যই ইসলামিক স্টাডিজ। এখানে ইসলামের মৌলিক বিষয়গুলো পড়ানো হয়, যদি কেউ শুধু পরীক্ষায় পাস করার জন্য না পড়ে এবং প্রতিটি কোর্সের মৌলিক বিষয়গুলো পড়ে তবে আমার বিশ্বাস সে সে কোর্স শেষে একজন জুনিয়র ইসলামিক স্কলার হয়ে যাবে



আর যারা বিপদে পড়ে এই বিভাগে আসে বা অনিচ্ছায় আসে তাদের কথা আর কি বলব, যে কেউ অনিচ্ছা নিয়ে কোনো বিভাগেই ভালো করতে পারে না পারবেও না। কথায় আছে জোর করে কাউকে বিয়ে করিয়ে দিলে নাকে বউও ভালো লাগেনা।



কারা ইসলামিক স্টাডিজ পড়তে পারবে? মাদ্রাসা ব্যাকগ্রাউন্ড নাকি কলেজ ব্যাকগ্রাউন্ডের ছাত্র ছাত্রীরা




অনেকের ধারণা, ইসলামিক স্টাডিজে মাদ্রাসা ব্যাকগ্রাউন্ডের ছাত্ররা পড়তে পারে, কলেজের ছাত্রদের এই সাবজেক্ট দেয়া হয় না। এটা সম্পূর্ণ ভুল ধারণা। কেননা এখানে তেমন আরবি না লিখলেও চলে,  বাংলা, ইংলিশ বা আরবি যে কোনো ভাষায় পরীক্ষা দেয়ার সুযোগ আছে। তার মানে হচ্ছে এই বিভাগ সবার জন্য খোলা। এমনকি চাইলে অন্য ধর্মের স্টুডেন্টরাও ইসলামিক স্টাডিজে পড়তে পারবে ----



যদি কারও টার্গেট থাকে CGPA




কেউ যদি চায় বিশ্ববিদ্যালয়ে আমার সিজিপি সবচেয়ে ভালো রাখতে হবে, তাহলে আমি বলব তার জন্য ইসলামিক স্টাডাজ ভালো হবে। কেননা, যদি কেউ সারামাস না পড়ে শুধু পরীক্ষার আগে ভালো করে শীটগুলো পড়ে নেয় তবে সে সিজিপি অনেক ভালো করতে পারবে।



এবার আসি প্রেজেন্টেশন ও এসাইনমেন্টের দিকে :



বলতে গেলে ইসলামিক স্টাডিজে এসাইনমেন্ট আর প্রেজেন্টেশন এর তেমন প্যারা নেই।



আপনি যদি বিসিএসের প্রস্তুতি নিতে চান ---



যেহেতু সারা বছর তেমন পড়া লেখার চাপ নেই সুতরাং চাইলে আপনি BCS এর প্রস্তুতি নিতেই পারেন।



কিছু অসুবিধা যা না বললে নয় :



পর্যাপ্ত আসন নেই, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির আগে ভাবতাম ঢাবির ক্লাসরুম হবে একদম ৭স্টার হোটেলের মত। চেয়ারগুলো হবে রাজকীয় পর্যায়ের  কিন্তু কি যে বলব দূখের কথা!!  ভর্তির পর এইডা আমি কি দেখলাম???? আমির জীবনে বিশ্ববিদ্যালয়ের প্রথম ক্লাসের দিন টানা তিন ঘন্টা দাঁড়িয়ে ক্লাস করতে হয়েছে। কি ভাবছেন এরকম হলে ক্লাসে আসবেন না? তবে আপনার বিপদ চরম পর্যায়ে যাবে। এটেনডেন্সের যে ঝামেলা তাতে তিন ঘন্টা দাঁড়িয়ে থাকাই শ্রেয়।  তাই ইসলামিক স্টাডাজে আসার আগে সিট দখলের উপর একটি কোর্স করে আসুন।



এবার একটু মিডটার্মের পরীক্ষার কথায় আসি ----



ইসলামিক স্টাডাজের সবচেয়ে বড় অসুবিধা হচ্ছে এর মিডটার্ম পরীক্ষার পদ্ধতি। কারণ হচ্ছে এই বিভাগে প্রতিদিন ২টা সাবজেক্টের পরীক্ষা দিতে হয়, তাও আবার টানা ৩-৪ দিন পরীক্ষা চলে। যাই হোক সুবাধা অসুবিধা নিয়েই জীবন। সব মিলে আমি আমার ডিপার্টমেন্ট কে খুব ভালোবাসি। স্বপ্ন পুরণে আশা করি আমার সহায় হবে ইন শা আল্লাহ!!!



একান্ত ব্যক্তিগত মতামত
২য় বর্ষ
ইসলামিক স্টাডাজ,
ঢাকা বিশ্ববিদ্যালয়

২২টি মন্তব্য:

  1. ভাই আপনার মতামত আমার অনেক ভালো লেগেছে৷তাই আমি নিয়ত করেছি ইসলামিক ষ্টাডিস পডব

    উত্তরমুছুন
  2. এই মন্তব্যটি লেখক দ্বারা সরানো হয়েছে।

    উত্তরমুছুন
  3. এই মন্তব্যটি লেখক দ্বারা সরানো হয়েছে।

    উত্তরমুছুন
  4. ভাইয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ এ পড়ার আমার খুব ইচ্ছা। কতটা সিট থাকে এই বিভাগে?
    আর আপনি বললেন সিট পাওয়ার জন্য একটা কোর্স করতে? কি কোর্স করবো ভাইয়া?
    আমি ২০২০ সালে অ্যাডমিশন দিবো ইনশাআল্লাহ্।
    দয়াময় মহান আল্লাহ রাব্বুল আলামীনের কাছে দুয়া করি, আল্লাহ তায়ালা যেন আপনাকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগে এ কবুল করেন।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ঢাকা বাদে কি অন্য স্থানে এই বিভাগ আছে কি??

      মুছুন
    2. কোর্স করা মানে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার জন্য যে ভর্তি পরীক্ষা হয় সেখানে পাস করার জন্য প্রস্তুতি নিতে হয়, আপনি কোনো কোচিং সেন্টার থেকে সাহায্য নিতে পারেন বা নিজে নিজেও পড়তে পারেন।

      ঢাকার বাহিরেও আছে।

      মুছুন
  5. ভায়া আমি এবার ঢাকা কলেজে ইসলামিক স্টাডিজ পেয়েছি। ভর্তি হওয়ার ব্যাপারে আপনার কি মতাম??

    উত্তরমুছুন
  6. অনুগ্রহ করে যদি বলতেন যে, দেশে কতোটি কলেজ/বিশ্ববিদ্যালয়ে এই ইসলামিক স্টাডিজ বিভাগ আছে?? আমার এই বিষয়ে পড়ার অনেক ইচ্ছা... মাদ্রাসার ছাত্র আমি

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. কতটি কলেজ বা বিশ্ববিদ্যালয়ে আছে তা আমার নিশ্চিত জানা নেই তবে বলতে গেলে সব জাতীয় কলেজ এবং পাবলিক বিশ্ববিদ্যালয়ে ইসলামিক স্টাডিজ আছে।

      মুছুন
  7. আমিভর্তিহব । কি পয়েন্টলাগবে।

    উত্তরমুছুন
  8. Science Theke ki Islamic studys niye pora jabe plz bolen kew?

    উত্তরমুছুন
  9. বেগমরোকেয়া বিশ্ববিদ্যালয় একি ইসললামী স্টাডিজ বিভাগ আছে

    উত্তরমুছুন
  10. ভাইয়া আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ে কিভাবে ভর্তি হব

    উত্তরমুছুন
  11. seat koita ache? Meye student kmn? Ami first choice dite cai DU te

    উত্তরমুছুন
  12. ভাইয়া আমি ইসলামিক স্টাডিজ পেয়েছি

    উত্তরমুছুন
  13. ভাইয়া, ইসলামিক স্টাডিজ থেকে সব ক্যাডার কি হওয়া যায় যেমন প্রশাসন ক্যাডার,,,।????

    উত্তরমুছুন
  14. ভাই আমি আপনার সাথে কথা বলতে চাই৷ আমি বিজ্ঞান বিভাগের ছাত্র৷ আমি ইসলাম নিয়ে পড়তে চাই৷৷ আমি ইসলাম কে ভালবাসি ইসলাম প্রচার করতে চাই৷ 01824876231 আশা করি আপনি আমাকে সাহায্য করবেন

    উত্তরমুছুন
  15. ঢাবির ইসলামিক স্টাডিজে পড়তে হলে কি HSC তে ইসলাম শিক্ষা নিতেই হবে?

    উত্তরমুছুন

Barcin থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.