আব্বাস মাহমূদ আল - আক্কাদ : জীবন ও সাহিত্যকর্ম

আব্বাস মাহমূদ  আল - আক্কাদ :
জীবন সাহিত্যকর্ম

 

আব্বাস মাহমূদ  আল - আক্কাদ :  জীবন ও সাহিত্যকর্ম


যে সকল কবি - সাহিত্যিকের নিরলস প্রচেষ্টায় আধুনিক মিশরের আরবী সাহিত্যে উৎকর্ষতা সাধিত হয় তাঁদের মধ্যে হলেন - মাহমূদ সামী আল বারুদী, ঈসমাঈল সাবরী পাশা, আহমদ শাওকী, হাফেজ ইব্রাহীম, ত্বহা হোসাইন, আব্বাস মাহমূদ আল -  আক্কাদ) , মুস্তফা লুৎফী আল মানফালুতী, তাওফীক আল হাকীম, মাহমুদ তৈমুর, হোসাইন হায়কল , প্রমূখ অন্যতম উল্লেখযোগ্য

তবে আব্বাস মাহমূদ আল - আক্কাদ ছিলেন একাধারে কবি , সাহিত্যিক , ভাষাতাত্ত্বিক , সমালোচক , প্রাবন্ধিক , সাংবাদিক , জীবনী লেখক মিশরের জাতীয় পর্যায়ে তিনি ছিলেন শিক্ষা , সংস্কৃতি বিকাশের অন্যতম প্রভাবশালী ব্যক্তিত্ব আধুনিক আরবী কথা সাহিত্যে তাঁর অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ তাঁকেইমলাকুল আদাবিল ' আরাবীউপাধিতে ভূষিত করা হয়

 

জন্ম বাল্যকাল

আব্বাস মাহমূদ আল - ' আক্কাদ মিশরেরআসওয়াননগরীর এক মধ্যবিত্ত রক্ষণশীল ধর্মীয় পরিবারে ১৮৮৯ সনে ২৮ জুন শুক্রবার জন্ম গ্রহণ করেন আসওয়ান ছিল মিশরের প্রাচীন সভ্যতার অন্যতম নগরী তাঁর পিতা মাহমূদ বিন ইব্রাহীম বিন মুস্তফা আল - ' আক্কাদ  সৎ ধর্মভীরু লোক ছিলেন আল - ' আক্কাদের মা আল - শরীফাহ অত্যন্ত ধার্মিক মহিলা ছিলেন ' আক্কাদের মাতা তুর্কী বংশদ্ভুত , আর পিতা ছিলেন মিশরীয় তাঁর পিতা মাহমুদ মিশরের আসওয়ান প্রদেশের ভূমি সংরক্ষণ বিভাগে চাকুরিতে নিয়োজিত ছিলেন কর্মজীবনে তিনি অত্যড় সততা বিশ্বস্থতার সাথে দায়িত্ব পালন করতেন এছাড়াও তিনি সময়মত  জামা'আতের সাথে নামায আদায় করতেন কখনো কখনো স্ত্রী সন্তানদের নিয়ে নিজ গৃহে জামা'আতে নামায পড়তেন

 

শিক্ষা জীবন :

আব্বাস মাহমূদ আল - ' আক্কাদকে গ্রামের মক্তবে ভর্তি করা হয় তাঁর বয়স যখন  সাত বছর তখন তাকে আসওয়ানেরআল মাদ্রাসা আল - ইবতিদাইয়্যাহ আল আমীরিয়াহনামক প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি করা হয় বাল্যকাল থেকেই তিনি প্রখর মেধার অধিকারী ছিলেন তিনি তার মেধা , বিচক্ষণতা সাহিত্য প্রতিভার দ্বারা শিক্ষকদের মনোযোগ আকর্ষণ করতে সক্ষম হন আল - ' আক্কাদের মননশীলতা , অসাধারণ ব্যক্তিত্ব , প্রতিভা এবং বুদ্ধিমত্তা কেবলমাত্র ছাত্রশিক্ষক নয় , বরং বিভিন্ন সময়ে বিদ্যালয়ে আসা পরিদর্শকদেরকে বিস্মিত করেছিল তন্মধ্যে ইমাম মুহাম্মদ আবদুহু  ( ১৮৪৯-১৯০৫ খ্রী . )এবং মিশরের তৎকালীন জাতীয়তাবাদী নেতা মুস্তফা কামিল পাশা ( ১৮৭৪-১৯০৮ খ্রী . ) অন্যতম

তিনি বাল্যকাল থেকে জ্ঞানার্জনের নিমিত্তে গভীর রাত পর্যন্ত অধ্যয়নে অভ্যস্থ হয়ে পড়েন বিদ্যালয়ের ছাত্রশিক্ষকদের মাঝে তার সুনাম ছড়িয়ে পড়ে আল - ' আক্কাদের জীবনের সূচনা লগ্নে মাত্র নয় বৎসর বয়সে আসওয়ানের প্রাথমিক বিদ্যালয়ে অধ্যয়নকালেমাদহুল উলূম ( জ্ঞান বিজ্ঞানের প্রশংসা ) শীর্ষক কবিতা রচনা করেন এতে তার কাব্য সৃজনশীলতার পরিচয় পাওয়া যায় এছাড়াও আসওয়ানে এটি একটি মাত্র স্কুল হওয়ার কারণে বিদেশী পর্যটকরা স্কুল পরিদর্শন করতো তাদের সাথে বিদেশী ভাষায় কথা বলার প্রয়োজন হত কারণে আল - ' আক্কাদ ব্যক্তিগত প্রচেষ্টায় ইংরেজী ফরাসী ভাষায় পারদর্শীতা অর্জন করেন পাশাপাশি তিনি ক্লাসিক্যাল আরবি ভাষা সাহিত্যে ব্যাপক অধ্যয়ন করেন আলআক্কাদ সফলতার সহিত ১৯০৩ সালে প্রাথমিক বিদ্যালয়ের পাঠ সম্পন্ন করেন

এখানেই আল - ' আক্কাদের শিক্ষা সমাপনী টানতে হয় মাধ্যমিক স্কুলে অধ্যয়নের সুযোগ তার হয়নি কারণ মিশরে রাজধানী কায়রো ছাড়া আসওয়ানের আশেপাশে কোন মাধ্যমিক বিদ্যালয় ছিল না তবে তিনি তার ব্যক্তিগত প্রচেষ্টায় পড়ালেখা অব্যাহত রাখেন আল - ' আক্কাদের উলেখযোগ্য শিক্ষকদের মধ্যে ছিলেন.


আরবী ভাষা ইতিহাস বিষয়ক শিক্ষক

শায়খ মুহাম্মদ ফখরুদ্দীন মুহাম্মদ আদদাশনাভী , তিনি আরবী লিখনীতে সৃজনশীলতার প্রতি গুরুত্ব দিতেন আল - ' আক্কাদ শিক্ষকের নিকট হতে স্বদেশের প্রকৃত ইতিহাস মিশরে বিদেশী উপনিবেশ সম্পর্কে অবগত হন জ্ঞানার্জনের জন্য তিনি তার পিতার সাথে ' কুনা ' অঞ্চলের বিচারক পতি ব্যক্তি আল শায়খ আহমদ আল্ জাদাভীর আসওয়ানের অবস্থিত কার্যালয়ে গমন করতেন তাঁর নিকট হতে আরবী ভাষা সাহিত্য , ধর্ম বিষয়ে শিক্ষা পাভ করেন আল - আক্কাদ প্রাতিষ্ঠানিক শিক্ষার স্বল্পতার কারণে পরবর্তীতে সরকার কর্তৃক উচ্চ শিক্ষার জন্য ক্লাপে স্কলারশিপ লাভ করলেও তিনি তা গ্রহণ করেন নি

কর্মজীবন :  

প্রাথমিক শিক্ষা সম্পন্ন করার পর পারিবারিক অস্বচ্ছলতার কারণে তিনি কর্মজীবন শুর করেন অল্প বয়সে শিক্ষা সমাপণী টানলেও সারাজীবন তিনি ছিলেন জ্ঞান অন্বেষণ সাহিত্য চর্চায় ব্যাকুল তাঁর বর্ণাঢ্য কর্মজীবনকে কয়েক ভাগে ভাগ করা যায়- শিক্ষকতা , সরকারী চাকুরীতে যোগদান , -পত্রিকার সম্পাদনা রাজনীতিতে অংশ গ্রহণ ১৯০৩ ইং সনে প্রাইমারী শিক্ষা সমাপ্ত করে ' আব্বাস মাহমূদ আল - ‘ আক্কাদআসওয়ানেরস্থানীয় বিত্তহীন শিশুদের জন্য পরিচালিতআল - জাম্ইয়্যহ আল - ইস্স্ল্যামিয়্যহ আল্ - খায়রিয়্যহনামক বিদ্যালয়ে শিক্ষকতায় যোগদান করেন অতপর ১৯০৪ সালে পূর্বাঞ্চলীয় প্রদেশকুনা ' এর অর্থ বিভাগে শিক্ষানবিশ হিসেবে সরকারী চাকুরী লাভ করেন ১৯০৫ সালে চাকুরী স্থায়ীকরণ প্রক্রিয়ার জন্য মিশর গমন করেন সেখানে তিনি বিখ্যাত ব্যক্তিত্ব এবং আলমুকতাত্কপত্রিকার সম্পাদক ইয়াকূব সরূপ ( ১৮৫২-১৯২৭ খ্রী . ) এর সাথে সাক্ষাৎ করেন আলআক্ক্কাদের সাহিত্য স্পৃহা দেখে তিনি অভিভূত হন এবং ইরাকের -বিখ্যাত কবি জামীল সিকী আয্যাহাভীর ( ১৮৬৩-১৯৩৬ খ্রী :) প্রকৃতি দর্শন বিষয়ক মূল্যবান গ্রন্থআল - কায়িনাত ’ ( সৃষ্টিজগত ) গ্রন্থটি আল - ' আক্কাদ কে প্রদান করেন মিশরের রাজধানী কায়রোতে চাকুরী স্থায়ীকরণ প্রক্রিয়া সম্পন্ন করে আল - ' আক্কাদ কর্মস্থলকুনাপ্রত্যাবর্তন করেন সেখানে চাকুরীরত অবস্থায় আল - ' আক্কাদ তাঁর অন্যান্য সহকর্মীদের সম্মিলিত প্রচেষ্টায় সাহিত্য আসর বসতো  

সাহিত্য আসরে তারা তাদের স্বরচিত কবিতা আবৃত্তি করতো আলআক্কাদ তার রচিত কবিতায় প্রবাস জীবনের একাকিত্ব তুলে ধরেন তিনি সাহিত্য আসরকেআল - মাদ্রাসা আল কুনাইয়্যহ ' বা কুনা বিদ্যালয় নামে অভিহিত করেন কিছুদিন পর তিনিকুনা ' হতেযাকাযীক বদলী হয়ে আসেন কাজের ফাঁকে তিনি কাব্য চর্চা করতেন তাঁর কাব্য প্রতিভার কথা সহকর্মীদের নিকট প্রকাশ হয়ে যায় জ্ঞান পিপাসু আলআক্কাদ মূল্যবান দুষ্প্রাপ্য গ্রন্থাবলী সংগ্রহ করে রাখতেন তিনি আরবি পাশ্চাত্য গ্রন্থের এক বিপুল সংগ্রহ গড়ে তোলেন কিছুদিন পর আল - ‘ আক্কাদ কর্মস্থলযাকাযীকপ্রদেশ হতেআল - ফায়্যূমপ্রদেশে বদলী হয়ে আসেন সময়ে অন্যান্য কর্মকর্তাদের সহিত মনোমালিন্য হলে তিনি তাদের নিন্দা করে কবিতা রচনা করেন ১৯০৭ সালে তিনি স্বেচ্ছায় সরকারী চাকুরী হতে অব্যহতি নেন সরকারী চাকুরী প্রসঙ্গেতিনি বলেন মাসিক বেতন ভিত্তিতে চাকুরী করা হচ্ছে বিংশ শতাব্দীর দাসত্ব

 

চাকুরী হতে অব্যাহতি লাভের পর আল - ‘ আক্কাদ ফাইন আর্ট স্কুলে ভর্তি হন কিছুদিন পর রেলওয়ে বিভাগে চাকুরী গ্রহণ করেন সর্বশেষ তিনি সরকারী চাকুরীতে নিয়োজিত ছিলেন পূর্ত মন্ত্রণালয়ে তিনি কয়েক মাসে কায়রোর উপকণ্ঠে ' আলদমর্দাশ ' এলাকায় অবস্থিত এক বিদ্যালয়ে টেলিগ্রাফ বিষয়ে পড়াশুনা করেন ১৯১০ খ্রিস্টাব্দে কায়রোতে বসবাসের উদ্দেশ্যে জন্মস্থান আসোয়ান ত্যাগ করেন এবং সেখানে সাহিত্য সাধনার উদ্দেশ্য এবং জীবিকা নির্বাহের তাগিদে সাংবাদিকতা জীবনে প্রবেশ করেন আল - ‘ আকাদের সাংবাদিকতা : বাল্যকাল থেকেই আল - ‘ আক্কাদ পত্র - পত্রিকার সাথে জড়িত ছিলেন তাঁর পিতা মাহমূদ ছিলেন আব্দুলণ্ঢাহ আল - নাদীম ( ১৮৪৫-৯৬ খৃী :) সম্পাদিতআল্ উস্তাযপত্রিকার নিয়মিত গ্রাহক আল - আক্কাদ যখন থেকে অক্ষরজ্ঞান লাভ করে তখন থেকেই তার পিতার সংগ্রহের উক্ত পত্রিকাটি নিয়মিত পড়তেন ১৯০৭ সনে সরকারী চাকুরী হতে ইস্চিফা ' দিয়ে আল - আক্কাদ সাংবাদিকতা পেশার সাথে জড়িত হন ১৯০৭ সালে আল - আক্কাদ সরকারী চাকুরীতে থাকাকালেআল জারীদাহ ' পত্রিকায় আল - ইসতিখদামু রিক্কাতুল ক্বারনিলইশরীন ’ ( চাকুরী বিংশ শতাব্দীর দাসত্ব ) শীর্ষক প্রবন্ধ রচনা করেন  

মাত্র ১২ বছর বয়সে নিজ হাতে পত্রিকা প্রকাশ করার মাধ্যমে আল - ' আক্কাদ সাংবাদিকতা পেশার সাথে জড়িত হন ১৯০৭ সালে আল - ‘ আক্কাদ সরকারী চাকুরীতে থাকাকালেআল জারীদাহপত্রিকায় আল - ইসতিখদামু রিক্কাতুল ক্বারনিলইশরীন ' ( চাকুরী বিংশ শতাব্দীর দাসত্ব ) শীর্ষক প্রবন্ধ রচনা করেন মাত্র ১২ বছর বয়সে নিজ হাতে পত্রিকা প্রকাশ করার মাধ্যমে আল - আক্কাদ সাংবাদিকতা জীবনের সূচনা করেন বিদ্যালয়ে অধ্যয়নকালে তিনিআল উসতাযনামক পত্রিকার আদলেআত্ - তিলমীয় ’ ( ছাত্র ) নামে একটি পত্রিকা প্রকাশ করে

তবে তার প্রাতিষ্ঠানিক সাংবাদিকতার সূচনা হয় মুহাম্মদ ফরীদ ওয়াজদী ( ১৮৭৫-১৯৫৪ খ্রী :) সম্পাদিতআল দস্তুর ” ( সংবিধান ) নামক পত্রিকার সহযোগী সম্পাদক হিসেবে তিনি ইতিপূর্বেআল - মুওয়ায়্যিদ ” , “ আল লিওয়া ” , “ আল যাহির ” , “ আল জারিদাহ ” , “ আল - বালাগাএবংআল বালাগ ” , “ আল - উসবুঈপত্রিকায় নিয়মিত লিখতেন মূলত ' আব্বাস মাহমূদ আল - ‘ আক্কাদের সাহিত্য জীবন সাংবাদিকতার মাধ্যমে শুরহয় অবশ্য শৈশব কাল থেকেই আলআক্কাদ পত্র পত্রিকায় সাহিত্য ধর্ম বিষয়ে লেখালেখি শুরকরেন

১৯০৭ সন থেকে ১৯১১ সন পর্যন্ত আল - ‘ আক্কাদ সাংবাদিকতাকে পেশা হিসেবে গ্রহণ করেন আলআক্কাদ ১৯০৭-১৯০৯ সন পর্যন্জআদ্ দস্তুরপত্রিকায় কর্মরত অবস্থায় ধর্ম , সমাজ - দর্শন , রাজনীতি সাহিত্য বিষয়ে অসংখ্য প্রবন্ধ রচনা করেন পাশাপাশি সময়ে তিনি সমসাময়িক ইউরোপীয় পণ্ডিত ব্যক্তিত্ব প্রবন্ধকারদের প্রবন্ধসমূহ আরবীতে অনুবাদ করতেন এবংআল - দস্তুরপত্রিকা প্রকাশ করতেন ১৯০৯ সনে সরকারী নিপীড়নে আল দস্তুর পত্রিকার প্রকাশনা বন্ধ হয়ে যায় সময়েআল - বয়ানপত্রিকা উকাযনামক সাময়িকীতে লেখা - লিখি করতেন আল - বয়ান ’ ( বর্ণনা ) পত্রিকার দপ্তরে আল - ' আক্কাদের সাথে সমসাময়িক প্রখ্যাত সাংবাদিক সাহিত্যিকদের সাথে সখ্যতা গড়ে উঠে তন্মোধ্যে উলেণ্ঢখযোগ্য হলআব্দুর রহমান আল্ শুকরী ( ১৮৮৮-১৯৫৮ খ্রী . ) , ইব্রাহীম আব্দুল কাদের আল - মাযিনী ( ১৮৮৯ ১৯৪৯ খ্রী . ) , . মুহাম্মাদ হুসায়ন হায়কল ( ১৮৮৯-১৯৫৬ খ্রী . ) . ত্বহা হোসাইন ( ১৮৮৯-১৯৭৩ খ্রী . ) প্রমূখ

 

অতপর ১৯১২ সালেদীওয়ান আল আওক্বাফবিভাগে চাকুরী লাভ করেন এখানে তার সম সাময়িক অন্যান্য সাহিত্যিকগণ কর্মরত ছিলেন ১৯১৪ সাল পর্যন্জ তিনি এখানে কর্মরত ছিলেন পরেআবার সাংবাদিকতায় যোগদান করেন প্রায় এক বছর পর্যন্জ সাংবাদিকতার সাথে জড়িত ছিলেন ১৯১৫ সালে ' আব্বাস মাহমূদ্র আল - ‘ আক্কাদ তাঁর বন্ধু ইব্রাহীমআবদ আল কাদির আল - মাযিনী ( খৃ . ১৮৮৯ ১৯৪৯ ) আল - যাহির অঞ্চলে অবস্থিতমাদরাসাহ আল - 'দা - দিয়্যাহ আল সানূভিয়্যাহ আল - আহলিয়্যাহনামক বেসরকারী বিদ্যালয়ে শিক্ষকতা করেন কিছুদিন পর আল - ' আক্কাদআসওয়ানপ্রদেশেরমাদ্রাসা আল - মুত্তয়াসাতএর অধ্যক্ষ নিযুক্ত হন প্রথম বিশ্বযুদ্ধ ( ১৯১৪-১৯১৮ ) চলাকালে সামরিক প্রশাসনের খবরদারীর কারণে আল - ‘ আক্কাদ উক্ত চাকুরী ছেড়ে দেন পরবর্তী পর্যায়ে আর কখনোই তিনি  সরকারী চাকুরীর প্রতি আগ্রহী হননি

 

প্রথম বিশ্বযুদ্ধের সময় আল - ‘ আক্কাদ আসওয়ানে অবস্থান করেন এবং সাহিত্য চর্চায় নিমগ্ন হন সময় তিনি ইউরোপীয় সাহিত্য দর্শন সম্পর্কে পড়াশুনা চালিয়ে যান এবং বহু মূল্যবান গ্রন্থ রচনা করেন প্রথম বিশ্বযুদ্ধ শেষে আল - ‘ আক্কাদ প্রধানমন্ত্রী মুহাম্মদ সাঈদ ( ১৯১০-১৪ ) কর্তৃক প্রতিষ্ঠিতআল - আহালীপত্রিকার সম্পাদনায় অংশগ্রহণ করেন কিছুদিন পরআল - আহালীহতে অব্যহতি দিয়েআল - আরাম ” ( পিরামিড ) নামে প্রকাশিত পত্রিকায় সাহিত্য এবং রাজনৈতিক বিষয়ে প্রবন্ধ প্রকাশ করতে থাকেন ।পাশাপাশিআল রাজা ” ( আকাংখা ) নামক সাময়িকীতে প্রবন্ধ লিখতে এবংআল - আক্কার ” ( চিল্ড্র ) শীর্ষক সংবাদ পত্রে সম্পাদনার দায়িত্ব পালন করেন ১৯২৩ সালে প্রকাশিত আল - বালাগপত্রিকার প্রথম সংখ্যা থেকেই আল - আৰুকাদ প্রবন্ধ লিখতে থাকেন সে সময়ে মিশরের জাতীয় অস্থির রাজনৈতিক পরিবেশে আল - ' আক্কাদআল বালাগপত্রিকায় অসংখ্য রাজনৈতিক প্রবন্ধ রচনা করেন

 

সকল প্রবন্ধে তিনি তাঁর পছন্দের রাজনৈতিক দলহিযব আল ওয়াফদএবং প্রিয় নেতা সা' যগলূলের রাজনৈতিক দর্শনকে জনগনের নিকট জনপ্রিয় করার ক্ষেত্রে কার্যকরী ভূমিকা রাখেন আল - ' আক্কাদ তাঁর ক্ষুরধার লিখনীতে ইংরেজ সরকারের রোষানলে পড়ে ১৯২৯ সালেআল বালাগপত্রিকা ত্যাগ করেন তিনি ইসমাঈল সিদকীর স্বেচ্ছাচারের বিরদ্ধেআল - মাসা ” ( বিকেল ) , “ কাওকাব আশ্শারক ” , “ আল আফকার ” ( চিড়া ) , “ আল - জেহাদ ” ( প্রচেষ্টা ) , ইত্যাদি পত্রিকায় ১৯৩৪ সাল পর্যন্জ কলম যুদ্ধ চালিয়ে যান সময়ে সাহিত্য ইসলাম বিষয়ক তাঁর বহু মূল্যবান গ্রন্থ প্রকাশিত হয়

 

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় আল - ' আক্কাদ গোলযোগে পূর্ণ রাজনৈতিক পরিস্থিতিতেআদ্ - দস্তুরপত্রিকায় বিভিন্ন শিরোনামে প্রবন্ধ লিখে মিশরবাসীকে ইংরেজ নির্ভরশীল না হয়ে আত্মনির্ভরশীল হবার আহ্বান জানিয়ে প্রবন্ধ লিখতে থাকেন ।দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষে তিনিআল - হায়্যাহ আল - সাদিয়্যাহপার্টির মুখপত্রআল আসাস ” ( ভিত্তি ) নামক পত্রিকার সম্পাদকের দায়িত্ব পালন করেন ১৯৪৪ সাল থেকে আল - আক্কাদ দৈনিকরূয আল য়ূসূফ ” , “ আল - কলম ” , “ আল - আসাস ” , “ মাজালণ্ডাত আল হিলাল " পত্রিকায় অব্যাহত ভাবে রাজনৈতিক কলাম লিখতে থাকেন ১৯৫২ সালের সামরিক অভ্যুত্থান পর্যন্জ তার কলাম লেখা অব্যাহত ছিল সামরিক অভ্যুত্থানের পরবর্তী সময়ে আল - ' আক্কাদআর রিসালাহ ” , “ আল হিলাল ” , “ সাওত আল শারক ’ ( প্রাচ্যের আওয়াজ ) পত্রিকায় মাঝে মাঝে লিখলেও সাহিত্য সাধনায় যুক্ত হয়ে পড়েন এসময়ে তিনি আরবী ভাষা , সাহিত্য ইতিহাস ধর্মী গ্রন্থ রচনায় মনোনিবেশ করেন

 

রাজনৈতিক জীবন কারাভোগ :

উপনিবেশিক মিশরের গোলযোগ পূর্ণ পরিস্থিতিতে আলআক্কাদ রাজনীতিতে জড়িয়ে পড়েন , তবে তার রাজনীতি ছিল সাংবাদিকতা নির্ভর আল - ' আক্কাদ রাজনৈতিক দলের মুখপত্রসমূহে এবং বিভিন্ন সাময়িকীতে রাজনীতি বিষয়ক প্রচুর প্রবন্ধ রচনা করে উপনিবেশিক মিশরের স্বাধীনতা আন্দোলনকে বেগবান করার নিরলস প্রচেষ্টা অব্যাহত রাখেন তিনি তাঁর লিখনী শক্তি মাধ্যমে তাঁর রাজনৈতিক দলহিযব আল ওয়াক্ফকে জনগণের নিকট গ্রহণযোগ্য করার প্রচেষ্টা চালান আল - ‘ আক্কাদ বরাবরই ছিলেন সাংবিধানিক শাসন ব্যবস্থার পক্ষে ১৯২৪ সালে অনুষ্ঠিত মিশরের প্রথম সাধারণ নির্বাচনে ২১৪ আসনের মধ্যে আল - ' আক্কাদের সমর্থিত রাজনৈতিক দলহিযব আল ওয়াক্ক্কশতকরা নব্বই ভাগ আসন লাভ করে কিন্তু আল - ‘ আক্কাদ তাঁর নির্বাচনী এলাকাআওয়ানহতে সাংসদ নির্বাচিত হতে পারেননি ১৯২৫ সনের অনুষ্ঠিত নির্বাচনে ২১৪ টি আসনের মধ্যেহিযব আল ওরাকৃষ্ণ১১৬ টি আসন পেয়ে পুনরায় একক সংখ্যা গরিষ্ঠ অর্জন করে আল - ‘ আক্কাদ মজলিশ আশৃশুযুদ্ধ ( সিনেট ) এর সদস্যপদে মনোনীত হন পরবর্তীতে মিশরীয় রাজনৈতিক দলগুলো হিযব আল ওয়াকৃষ্ণ এর সাথে কোয়ালিশন গড়ে তোলে ১৯২৮ সনে মাহমুদ পাশা নেতৃত্বে সরকার গঠিত হয় ১৯২৯ সালের ডিসেম্বর অনুষ্ঠিত সাধারণ নির্বাচন আল আকৃকাদ প্রতিনিধি পরিষদের সদস্যপদ লাভ করেন

১৯৩০সালের সাধারণ নির্বাচনেহিযব আল ওয়াক্ফ২১২ টি আসন পেয়ে তৃতীয় বারের মত সরকার গঠন করে কিছুদিন পর সরকার প্রধান রাজার মধ্যে অভ্যন্ড্ররীণ বিরোধের জের ধরে সরকারের পতন হয় আল আককাদ সংসদ সদস্য হয়ে পার্লামেন্টে দাঁড়িয়ে তীব্র ভাষায় সরকারের বিভিন্ন কর্মকান্ডের প্রতিবাদ জানান আল - ' আককাদ ১৯৩০ সালেআল মুওয়ায়্যিদ আল জাদীদ ” ( নতুন সহযোগী ) নামক পত্রিকায় সংবিধান পদদলনকারী সরকারের বিরদ্ধে সমালোচনায় অনেকগুলো প্রবন্ধ প্রকাশ করেন এতে তৎকালীন সরকার ' আক্কাদের উপর ক্ষিপ্ত হয়ে পড়ে

সরকারের বিরদ্ধে সব প্রবন্ধ প্রকাশের কারণে আল - ' আক্কাদের বিরদ্ধে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ এনে মামলা দায়ের করা হয় ১৯৩০ সালে ঘোষিত রায়ে আল - ' আক্কাদকে নয় মাসের কারাদন্ড দেয়া হয় তিনি ১৯৩০-১৯৩১ সাল পর্যন্জ কারাগারে জীবন যাপন করেন কারাগারে অবস্থানকালে তিনিআলামুস সুজুন ওয়াল কুয়ুদ ” ( বন্দিত্ব প্রতিবন্ধকতার জগৎ ) গ্রন্থটি রচনা করেন

১৯৩১ সালে তিনি নয় মাসের কারাবাস শেষে মুক্তি লাভ করে কিন্তু তিনি তার বিবেকবোধ নীতি বাক্য থেকে একটুও সরে আসেননি বরং তিনি তার কলম যুদ্ধ অব্যাহত রাখেন ১৯৩৪ সনে সরকার পতনের পর মুহাম্মাদ নসীম পাশা হিযব আল ওয়াকফ সরকার গঠন এর সহযোগিতা করেন কিন্তু তিনি জনগণের প্রত্যাশানুযায়ী ইসমাঈল সিদকী কর্তৃক স্থগিতকৃত সংবিধান পুনর্বহাল না করে সাংবিধানিক শাসনের পরিবর্তে ব্যক্তি কেন্দ্রীক শাসন ব্যবস্থার দিকে ঝুকে পড়েন এমতাবস্থায় আল - ‘ আক্কাদরূয আল য়ূসুকপত্রিকায় উক্ত সরকারের সমালোচনায় প্রবন্ধ প্রকাশ করতে থাকেন হিযব আল ওয়াকফএর নেতৃবৃন্ধ আলআক্কাদকে ডেকে সরকারের বিরদ্ধে সমালোচনার ব্যাপারে জিজ্ঞাসাবাদ করলে তিনি দল থেকে পদত্যাগ করেন ১৯৩৭ সালেআল - হইয়্যহ আল সাদিয়া ” ( সা' পন্থী সংঘ ) নামে নতুন রাজনৈতিক দল গঠিত হলেআব্বাস মাহমূদ আল - ' আক্কাদ নতুন দলে যোগদান করেন

 ১৯৩৮ সনে তিনি দলের প্রার্থী হিসেবেআল সাহরা আল ঘরবিয়্যাহ ” ( পশ্চিমের মরভূমি ) এলাকা হতে সংসদ সদস্য নির্বাচিত হন দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুর প্রাক্কালে আল - ' আক্কাদ সংবাদ পত্রে হিটলার তার নাৎসী বাহিনীর সমালোচনায় প্রবন্ধ লিখতে থাকেন ফলে রেডিও বার্লিন থেকে আরবী সংবাদ ভাষ্য ' আক্কাদকে হুশিয়ার করা হয় যে , নাৎসী বাহিনী মিশরে প্রবেশের পর তাঁকে ফাঁসিতে ঝুলানো হবে তখন আল - ' আক্কাদ ভীত সন্ত্রস্থ হয়ে জন্মস্থান আসওয়ানের নিকটবর্তী সুদান পালায়ন করেন

সুদানে তিনি আবকারিয়্যাতউমর গ্রন্থসহ কবিতা এবং সাহিত্য বিষয়ক বিভিন্ন গ্রন্থ রচনা করেন ১৯৪২ সনে তিনি মিশর প্রত্যাবর্তন করেন এবং আল হায়্যহ আল - সাদিয়াহ এর সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন ১৯৪৪ সালে আল - আক্কাদমজলিশ আশ শুয়ূখ ( সিনেট ) এর সদস্য মনোনীত হন ১৯৫২ সালে জামাল ' আবদ আল - নাসির এর নেতৃত্বে সংগঠিত সামরিক অভ্যুত্থান মিশরের অন্যান্য বুদ্ধিজীবির ন্যায় আলআক্কাদ স্বাগত জানান রক্তপাতহীন সামরিক অভ্যুত্থানের মাধ্যমে সাম্রাজ্যবাদ মুক্ত মিশরে আলআক্কাদ আমৃত্যু সাহিত্য চর্চায় মগ্ন ছিলেন তাঁর অধিকাংশ গ্রন্থ সময়ে প্রণীত হয়

অবশেষে ১৯৫৮ সনের ১৫ ডিসেম্বর আরবী কথা সাহিত্যের কিংবদড়ি কালজয়ী সাহিত্যিক মিশরের আলেকজান্দ্রিয়াতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন

 

কথা সাহিত্যিক আল - আক্কাদ :

আল - ' আক্কাদ সাহিত্যে সৃষ্টিতে অসাধারণ শিল্প - নৈপুন্যের গৌরব অর্জন করেন কথা সাহিত্যে ' আক্ক্কাদের স্থান অনেক ঊর্ধ্বে তার গল্প প্রকৃত পক্ষে কাহিনী কাঠামোর বর্ণনা রচনার উপাদান উপকরণের দ্বারা ফলাফল নিরূপণের প্রকৃষ্ট উদাহরণ উদাহরণ স্বরূপ তাঁর বিখ্যাত উপন্যাসসারাউলেণ্ঢখ্য উপন্যাসটিতে তিনি আত্মিক তাত্ত্বিক উভয় প্রকারের বর্ণনা বিশেষণ সৃষ্টিকারীকে সাহিত্যে ক্ষেত্রে একটি গুরত্বপূর্ণ স্থান প্রদান করছে

আল - আক্কাদের সাহিত্য কর্ম :

আধুনিক আরবী সাহিত্যের প্রায় সকল শাখায় রয়েছেআব্বাস মাহমুদ আল - ‘ আক্কাদের সফল পদচারনা , আরাবী সাহিত্যে তার বহুমুখী প্রতিভার স্বীকৃতি স্বরূপ তাকেইমলাকুল আদিব আল - আরবিউপাধিতে ভূষিত করা হয় তিনি কবিতা রচনায় যেমন সিদ্ধ হড় ছিলেন , তেমনি আরবি গদ্য সাহিত্যের সকল শাখায় দক্ষতা দেখিয়ে একজন সব্যসাচী লেখক হিসেবে নিজেকে বিশ্ব সাহিত্যে উপস্থাপন করেছেন বিশেষ করে আল - ‘ আক্কাদ কবি ইবন আল মীর সম্পর্কে একটি মূল্যবান গ্রন্থ রচনা করেন সমালোচনার ক্ষেত্রে এক নতুন ধারার সৃষ্টি করেন গ্রন্থটি ইবন আল - মীর স্মৃতিচারণের পটভূমিতে একটি শ্রেষ্ঠ অবদান এবং চমৎকার সাহিত্য সৃষ্টি গ্রন্থটির বর্তমান যুগের সমালোচকদের নিকট বিশেষ গুরুত্ব পেয়েছে

 তিনি একশোরও অধিক গ্রন্থ রচনা করেন তাঁর রচিত কাব্যগ্রন্থের সংখ্যা ১১ টি সাহিত্য , সমাজ ইতিহাস বিষয়ক গ্রন্থের সংখ্যা ১৮ টি , উপন্যাস -০১ টি , ভাষা , গবেষণা সমালোচনামূলক গ্রন্থের সংখ্যা টি দর্শন বিষয়ে তাঁর রচিত গ্রন্থের সংখ্যা ০২ টি এবং রাজনীতি বিষয়ে রচিত গ্রন্থের সংখ্যা ০৭ টি , তাঁর রচিত আরবী জীবনী সাহিত্য বিষয়ক গ্রন্থ ৩৯ টি , এছাড়াও নারী বিষয়ক গ্রন্থের সংখ্যা টি এবং ইসলাম বিষয়ক গ্রন্থের সংখ্যা ১২ টি , অনূদিত গ্রন্থের সংখ্যা ০২ টি , নোটবই ০২ টি তাঁর নির্বাচিত সংকলন গ্রন্থ টি , চয়নিকা গ্রন্থ টি , আল্ আক্কাদের ইন্জিকালের পরবর্তী কালে তাঁর রচিত ০৯ টি গ্রন্থ প্রকাশিত হয়

 

নিচে তাঁর উল্যখযোগ্য গ্রন্থ সমূহের/

রচনাবলীর একটি তালিকা উপস্থাপন করা হল :

 

উপন্যাস :

সারাহ , উপন্যাসটি ১৯৩৮ সালে কায়রো থেকে প্রকাশিত হয়

সাহিত্যঃ

আল - ফুসূল ( অধ্যয়সমূহ ) , আশুযূর ( মুক্তাদানা ) , মুতালা'আতুল ফিল কুতুব ওয়াল হায়াত ( জীবন গ্রন্থ গবেষণা ) , মুরাজ'আতুন ফীল আদাব ওয়ান ফুনূন ( সাহিত্য শিল্প পর্যালোচনা ) , আশতাতুন মুজতামি'আতুন ফিল লুঘাতে ওয়াল আদাব ( সাহিত্য ভাষার বিচ্ছিন্নতা ) , সা'আতুন বায়নাল কুতুব ( বইয়ের মাঝে কিছুক্ষন ) , ‘ আলামুস সুদূদ ওয়াল কুয়ুদ ( বন্দিত্ব এবং প্রতিবন্ধকতার দুনিয়া ) , ইয়াস আলূন . ( আপনাতে জিজ্ঞাসা ) , বায়নাল কুতুব ওয়াল নাস ( মানুষ এবং বইয়ের মাঝে ) , ইবলীস ( শয়তান ) , ' আলাল আসীর ( সম্মানিত ) , মুতালাআতু মুখতারাতুল ইয়া'আহ ( সম্প্রচারের আবিষ্কৃত ( উদ্ভাবিত গবেষণা ) , ‘ আকায়িদুল মুফাক্কিরীন ফীল ক্বারনেল ' আশরীন ( বিংশ শতাব্দীর চিড়াবিদদের বিশ্বাসমূহ ) , ফী বায়তী ( আমার গৃহে ) , আল ক্বারনুলইশরূন মা কানা ওয়ামা সায়াকুন ( বিংশ শতাব্দী : যা ছিল যা হবে ) , ১১ ইয়ূলিউ ওয়া দারবুর ইসকান্দারিয়্যহ ( ১১ জুলাই এবং আলেকজান্দ্রিয়া ভ্রমণ ) , আল ইয়াদুল কাভিয়্যহ ফী মিশর ( শিশরের শক্তিমান হাত ) , জাওয়াইফুল আদবুল ' আলামিয়্যহ , মিসলু জাইযাহ নূবল ১৯৬৪ ( বিশ্ব সাহিত্য পুরস্কার : যেমন ১৯৬৪ সনের নোবেল পুরস্কার )

বই অনুবাদঃ

' আরাঈস শায়াতীন : মাজমুয়াত মিন শিয়রিল ' আলামী ( বিশ্বকাব্য সংকলননববধূ শয়তানসমূহ ) , আলওয়ান মিনাল স্সিাহ আল - কাসীরাহ ফীল আদাব আল আমরীকী ( আমেরিকার সাহিত্য ছোট গল্পের ধরন )

যৌথ সহযোগীতায় রচিত গ্রন্থঃ

আদ দীওয়ান ফীলআদাব ওয়ান নাকদ ( সাহিত্য সমালোচনার বিবরণী ) , আস্ সাহইউনিয়্যহ ওয়াল ইসলাম ( ইহুদীবাদ ইসলাম )

ভাষা , সমালোচনা , গবেষণা গবেষণামূলক গ্রন্থঃ

শুয়ারাউ মিশর ওয়া বিআতুহুম ফীল যীলিল মাদী ( মিশরী কবিবৃন্দ এবং তাদের অতীত প্রজন্মের / যুগের পরিবেশ ) , ক্বামবীয ফীল মীযান ( মানদন্ডে ক্যামবিয ) , আল - লুযাতুশ্ শাঈরাহ মাযায়াল ফান্ন ওয়াত তাবীর ফীল্ লুঘাহ আল আরাবিয়্যাহ ) ( আরবী ভাষার বাচনভঙ্গী শিল্প সৌন্দয্য কবি ভাষা )

রাজনীতি বিষয়ক গ্রন্থঃ

আল হুকমুল মুতলাক ফীল কারনিলইশরীন ( বিংশ শতাব্দীর সাধারণ শাসন ব্যবস্থা ) , আয়িয়ূনুশ্ শু'উব ( জাতির আফিন ) , ফালাসিফাতুল হুকম্ ফীল কারনিল হাদীস ( আধুনিক যুগের শাসন দর্শন ) , আশৃশুয়ূ'ঈয়্যাহ ওয়াল ইনসানিয়্যাহ ( কমিউনিজম এবং মনুষ্যত্ব ) , আননাযিয়্যহ ওয়াল আদয়ান ( নাৎসীবাদ এবং ধার্মিকতা ) , আস্সাহয়ূনিয়্যহ আলআলামিয়্যাহ ( বিশ্ব ইহুদীবাদ ) , লা শুয়ূঈিয়্যাহ ওয়ালা ইড়ি'মার ( কমিউনিজম নয় এবং উপনিবেশবাদও নয় )

দর্শন বিষয়ক গ্রন্থঃ

মাজমাউল আহইয়া ( জীবের মিলন স্থল ) , আলণ্ঢাহ ( সৃষ্টিকর্তা আলণ্ঢাহ )

 

আরবি জীবনী সাহিত্যঃ

) নবী সাহাবীগণঃ

আবকারিয়্যতু মুহাম্মদ ( মুহাম্মদ ( সা :) প্রতিভা ) , ‘ আবকারিয়্যাতুস সিদ্দীক ( আবু বকর ছিদ্দিক ( রা :) প্রতিভা ) , ‘ আবিকারিয়্যাতুউমর ( উমর প্রতিভা ) , ‘ আবকারিয়্যাতু আল - ইমামআলী ( ইমাম আলীর প্রতিভা ) , ' আবকারিয়্যাতু খালিদ ( খালেদের প্রতিভা ) , ‘ আবকারিয়্যাতুল মাসীহ ( ঈসা ( আঃ ) এর প্রতিভা ) , আবুল আম্বিয়া আল খলিল ইব্রাহীম ( নবীদের জনক ইব্রাহিম খলিল ) , দা'ঈস সামাবেলাল ( আসমানের আহ্বানকারী বেলাল ( রা :) , যূন নূরায়িনউসমান বিনআফফান ( দুই নূর বিশিষ্ট উসমান বিন আফ্ফান ( রা :) আসিদ্দীকাহ বিনতে সিদ্দীক ( সত্যবাদীর কন্যা সত্য বাদীনী ) , আবূশ্ শুহাদা আল হুসাইন বিনআলী ( শহীদগণের নেতা হুসাইন বিন ' আলী রা :) ' আমর বিন আল- ' আস , মু'আভিয়্যাহ বিন আবী - সুফিয়ান ফীল মিযান ( সুয়াবিয়া বিন আবী সুফিয়ান মানদন্ডে ) , ফাতিমাতুয যুহবা ওয়াল ফাতিমিয়্যূন ( আলোকময় হযরত ফাতেমা রা . এবং ফাতেমীয়গণ )

. বিখ্যাত ব্যক্তিবর্গ :

ইবনুর মী হায়াতুহু ওয়া শি'হু ( ইবনে রূমী জীবন কবিতা ) , রিজ'আতু আবীলআলা ’ ( কবি আবুল আলা আল মায়ারবীর প্রত্যাবর্তন ) , আবূ নুয়াল আল হাসান বিন হানী , শায়িরল গফলউমর বিন আবী রাবীআহ ( প্রণয়ের কবিউমর বিন আবী রবীআহ ) , জামীল ওয়া বুসাইনাহ , শায়ির আন্দুলুসিয়্যূন ওয়া জাঈয়াতুনআলামিয়্যহ ( স্পেনীয় কবি এবং বিশ্ব পুরস্কার জুয়ান রামূন খীমনীয ) আত্তা'রীফু বে - সিক্সবিয়র ( সেক্সপিয়রের পরিচয় ) , হিটলার ফীল মীযান ( কাঠগড়ায় / মানদন্ডে হিটলার ) , জুহাদ্ দাহিক আল মুদহিক , ফালসাফাতুল গাযালী ( গাযালী দর্শন ) , হায়াতু ক্বালাম ( কলম জীবন ) , সা যাগলুল সীরাত ওয়া তাহিয়্যহ ( সা যগলুল জীবন অভিভাধন ) , রূহুনআযীমুন মাহাত্তমা গান্ধী ( মর্যাদাপূর্ণ স্মৃতিচারণ ) , বিজ্ঞমীন ফ্রাঙ্কলীন , মুহাম্মদ আলী জিন্নাহ , বার্নাড শো , আশ্ শায়খ আল রাঈস ইবন সীনা , ' আবদ আল রহমান আল - কাওয়াকিবী , মিন ইয়াতসীন আবূস্ চীন , ফ্রান্সিস ব্যাকন ( ফারানসীস বাকূন ) , ইবন্ রশদ , আল - উস্তায আল ইমাম , আশ্শায়খ মুহাম্মদ আবদুহু , আল ফারাবী , রিজালআরিফতুমুহু ( তোমার প্রসিদ্ধ ব্যক্তিবর্গ ) ,

নারী বিষয়ক গ্রন্থঃ

আল্ ইনসান আস্সানী ( দ্বিতীয় মানব ) , হাযিহিশ্ শাজারাহ ( দ্বিতীয় বৃক্ষ ) , আল মারআহ ফীল কুরআনিল কারীম ( আল - কোরআনে নারী )

কাব্যগ্রন্থঃ

ইয়াকযাতুস্ সাবাহ ( ভোরের জাগরন ) , ওয়ার্জুয যাহীরাহ ( দ্বিপ্রহরের দ্বীপ্তি ) , আশবাহুল আসীল ( মৌলিক আকৃতি / আসল ছায়া ) , আজানুল লাইল ( রাত্রের বিষন্নতা ) , ওয়াইয়ুল আরবাঈন ( চলিণ্ঢশ বার্তা ) , হাদ্ইয়াতুল কারওয়ান ( জলচরের আচরণ ) , ‘ আবির সাবীল ( পথচারী ) , য়াসীরমাগরিব ( পাশ্চাত্যের সাইক্লোন / ঘূর্নিঝড় ) , বা'দাল 'য়াসীর ( ঘূর্ণিঝড়ের পর ) , দীওয়ানু মিন দাভাভীন ( কাব্য - সংকলন ) , মা বা'দাল বা' ( দূরত্বের পর দূরত্ব )

 


মুল লেখক ,

ড. বেলাল হোসাইন

সহযোগী অধ্যাপক,

আরবী বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়



তথ্য নির্দেশ :

 

1)মুহাম্মদ ইউছুফ কোকান , 'লামুন নাছর ওয়াশ শের ফীলআসরিল আরাবি আলহাদীস , ( মাদ্রাজ , দারুল হাফিজা , ১৯৮৪ খ্রী . ) পৃ . ২৯৬ )প্রাগুক্ত , পৃ . ২৯৭

) প্রাগুক্ত , পৃ . ২৯৮

)Ismat Mahdi , Modern Arabic Literature , ( 1900-1967 ) , Hyderabad : Da'iratul Ma'arif , 1983 ) . p . 97 .

1 টি মন্তব্য:

Barcin থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.