আসমায়ে মানসুবাত কাকে বলে? কয়টি ও কি কি? উদাহরণসহ

আসমায়ে মানসুবাত কাকে বলে? কয়টি ও কি কি? উদাহরণসহ

যের যবর ছাড়া কীভাবে আরবি পড়া যায় ।যবর ছাড়া আরবি পড়া যায় । Fakhrul Academy, infobd266,


প্রিয় শিক্ষার্থী বন্ধুরা! !! আশা করি সবাই ভালো আছেন। আজকে বিষয়টি তাদের জন্য যারা আরবি যের যবর পেশ ছাড়া পড়তে চান।



আজ আমরা আলোচনা করব, আসমায়ে মানসুবাত কাকে বলে?  কত প্রকার কি কি?


আসমায়ে মানসুবাত এর পরিচয় 


আসমায়ে মানসুবাত এমন ইসিমকে বলা হয় যেগুলো সর্বদা যবর বিশিষ্ট্য হয়। অর্থাৎ যে ইসিমগুলো যবরযুক্ত হয় চাই উহ্যভাবে বা প্রকাশ্যে এগুলোকে আসমায়ে মানসুবাত বলা হয়।



আসামায়ে মানসুবাত ১২ প্রকার তা উদাহারণসহ নিচে দেয়া হলো।



১।মাফউলে বিহি --সরাসরি কর্ম
=مفعـــول بـــــه


উদাহরণ=‌إشـــتريـــت قلــــما 
এখানে কলম শব্দে যবর হয়েছে,কারণ এটি মাফউলে বিহি এবং ক্রয় করার কাজটি বা কর্মটি হচ্ছে কলম।
অর্থ-- আমি একটি কলম ক্রয় করেছি।




২।মাফউলে মুত্বলাক--- সাধারণ কর্ম
=مـفــعول مطلـــق


উদাহরণ=درســـت الدراســــة دراســــة
এখানে দিরাসাহ শব্দে যবর হয়েছে।
অর্থ-- আমি পাঠটি ভালোমত পাঠ করেছি। এখানে একই ক্রিয়ার বিশেষ্য ব্যবহার হয়েছে।




৩।মাফউলে ফিহি--- অধিকরণ কর্ম
=مـفعـول فــــيه


উদাহরণ=دخــلت البيــت
এখানে বাইত শব্দে যবর হয়েছে।

অর্থ-- আমি ঘরে প্রবেশ করেছি।
এখানে স্থানবাচক অধিকরণ বুঝিয়েছে।

এটা দুই প্রকার---- ১,স্থান বাচক, ২কাল বাচক।
কালবাচক....
যেমন--- আমি রাত ১০টায় ঘরে প্রবেশ করেছি।





৪।মাফউলে লাহু--- কারণিক কর্ম
=مـفـعول له


উদাহরণ=قام الطالــب إكــراما للاأســتاذ

এখানে ইকরামন শব্দে যবর হয়েছে।
অর্থ-- ছাত্ররা শিক্ষকের সম্মানার্থে দাঁড়িয়েছে। এখানে কারণ বুঝিয়েছে।



৫।মাফউলে মায়াহু--- সঙ্গবোধক কর্ম
=مـفـعـول مـعــــه


উদাহরণ=صلي المعلـــم والجمــاعـــة فــي لامسجـــد

এখানে জামাআত শব্দে যবর হয়েছে।
অর্থ-- শিক্ষকটি জামাতের সাথে মসজিদে নামাজ পড়েছেন।এখানে সাথে বুঝানো হয়েছে।



৬।হাল--- ক্রিয়া সম্পাদনের অবস্থা
=حـــال


উদাহরণ=دخــل ماجــد في الحدـــيقـــة ماشـــيا
এখানে মাশিয়ান শব্দে যবর হয়েছে।

অর্থ-- মাজেদ বাগানে প্রবেশ করেছে হাটা অবস্থায় বা হাটতে হাটতে ,চলতে চলতে।
এখানে কাজের অবস্থা প্রকাশ পেয়েছে।



৭।তাময়ীজ--- পার্থক্যকারী বা স্পষ্টকারী
=تميـــز


উদাহরণ=حضــر خمســـة عشـــر طالـــبا
এখানে তালিব শব্দে যবর হয়েছে।
অর্থ-- ১৫জন ছাত্র উপস্থিত হয়েছে।
যদি তালিব শব্দ উল্লেখ না করা হত তবে বাক্যটি অস্পষ্ট থেকে যেত।



৮।ইসমুল মুসতাসনা--- বিচ্ছেন্ন বিশেষ্য
= ألإسم المستـــثــنا


উদাহরণ=يصلــي المســـلمـــون إلا المــــنافـــق والكــــفار
এখানে মুনাফিক ও কুফ্ফার শব্দে যবর হয়েছে।
অর্থ-- মুসলমানগণ নামাজ পড়েছে কাফের আর মুনাফিককরা ব্যতিত।
এখাফের মুসলমানদের থেকে কাফের আর মুনাফিকদের বিচ্ছিন্ন করা হয়েছে।






৯।ইসমে  ইন্না ওয়া আখওয়াতিহা---- ইন্না ও তার সমগোষ্ঠীয় বিশেষ্য বা ইসিম।
=إسم إن وأخــــواتــــها


উদাহরণ=إن الكــــتاب جديــــد 
এখানে কিতাব শব্দে যবর হয়েছে।
অর্থ-- নিশ্চয় কিতাবটি নতুন।


১০।খবরে কানা ওয়া আখওয়াতিহা--- কানা ও তার সমগোত্রীয় খবর বা বিধেয়।
=خبــــر كان وأخـــــواتــــها


উদাহরণ=كـــــان رجـــل جاهـــــلا
এখানে জাহেল শব্দে যবর হয়েছে।
অর্থ-- লোকটি মূর্খ ছিল।


১১।খবরে মা ও লা আলমুশাব্বাহাতাইনি বি-লাইসা---মা ও লা এর খবর যা লাইসা এর সাদৃশ্য।
= خـــبر مـــا ولا المسبــــهــتيـــن بــــليـــس



উদাহরণ=ما/لا زيــد عالمـــــا
এখানে আলেমান শব্দে যবর হয়েছে।
অর্থ-- যায়েদ আলেম নয়।



১২।ইসমে লা লিনাফয়িল জিন্স---- সত্তাকে নিষেধকারী লা এর ইসিম বা বিশেষ্য।
=إســـم لا لـنـفي الجـــنس



উদাহরণ=لا لاعـــب فــي مــا
لــعب

এখানে লায়েবা শব্দে যবর হয়েছে।
অর্থ-- মাঠে কোনো খেলোয়াড় নেই। 




আজ এ পর্যন্তই, পরে একটি একটি করে বিস্তারিত আলোচনা করা হবে ইন শা আল্লাহ যদি আপনারা আগ্রহী হন।
আমাদের ইউটিউব চ্যানেলটি দেখতে পারেন---

এখানে ক্লিক করুন Fakhrul Academy

৩টি মন্তব্য:

Barcin থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.